সম্পর্ক দীর্ঘস্থায়ী করতে চাইলে ৫ বিষয় জেনে নিন

সম্পর্ক কিভাবে দীর্ঘস্থায়ী হবে আর কিভাবে হবে না, তা নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। কিন্তু বাস্তবে এসব বিষয় নিয়ে বহু ভুল ধারণা রয়েছে। এ লেখায় তুলে ধরা হলো সম্পর্ক দীর্ঘস্থায়ী করার কিছু কার্যকর উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার। অনলাইনে ডেটিং সাইটের সহায়তায় অনেকেই নিজের মনের মতো সঙ্গী খুঁজে বের করতে চান। যদিও এ বিষয়টি প্রায়ই কার্যকর হয় না। অনলাইনে অনেকেই খুব আগ্রহী হয়ে ওঠেন তার সঙ্গে ওমুক বিষয়ে মিল, তমুক মিল ইত্যাদি খুঁজে বের করতে। যদিও আপনার সঙ্গে সঙ্গীর কোন কোন মিল রয়েছে ইত্যাদি বাস্তব জীবনে সম্পর্ক টিকিয়ে রাখতে কার্যকর হয় না। সম্পর্ক তার চেয়েও জটিল বিষয়। সব সময় আপনি ও আপনার সঙ্গী যে ঝগড়াঝাটি ছাড়া থাকবেন, এমন কোনো কথা নেই।

সীমিত মাত্রায় এটি অত্যন্ত স্বাভাবিক ঘটনা এবং তাতে অস্বাভাবিক কিছু নেই। কোনো সম্পর্কই সমস্যা ছাড়া নেই। এতে উত্থান-পতনও থাকে। আর আপনি যদি সঙ্গীর সঙ্গে একেবারে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন কেবল তাহলেই ঝগড়াঝাটি মুক্ত থাকা সম্ভব। প্রেম ও বিয়ের বিষয়টি অনেকের কাছেই খুবই রোমান্টিক বিষয়। কিন্তু আপনি যদি কিছুটা বাস্তববাদী হন তাহলে বিয়েকে টিকিয়ে রাখা সম্ভব। এজন্য প্রয়োজন উভয় পক্ষের যথাযথ প্রচেষ্টা। প্রেমের বিয়ের শুরুটা ভালো হলেও শেষটা প্রায়ই ভালো হয় না। অন্যদিকে পারিবারিক বিয়ের ক্ষেত্রে বিষয়টি উল্টো হয়। কারণ বিয়ে এমন একটি সম্পর্ক যা টিকিয়ে রাখতে উভয়ের প্রচেষ্টার প্রয়োজন হয়। প্রেমের বিয়ের ক্ষেত্রে যদি এ প্রচেষ্টা না থাকে তাহলে তা টিকে থাকে না। পারিবারিক বিয়ের ক্ষেত্রে উভয় পক্ষই জানে, তাদের বিয়ে টিকিয়ে রাখা কঠিন। আর এজন্য উভয়েই সচেষ্ট থাকে তা টিকিয়ে রাখতে। ফলে পারিবারিক বিয়ে দীর্ঘস্থায়ী হয়।

সম্পর্কে সাফল্য আনার বিষয়টি জীবনে সাফল্য আনার থেকে খুব একটা আলাদা নয়। সম্পর্কের ক্ষেত্রেও সাফল্য বেশ কিছু বিষয়ের ওপর নির্ভর করে। আপনি যদি সফল মানুষ হন তাহলে সম্পর্কও দীর্ঘস্থায়ী হবে। তাই জীবনের সাফল্য দেখে সম্পর্কের সাফল্য নির্ণয় করা যায়। কোনো দম্পতিকে যদি তাদের সম্পর্ক বিষয়ে জিজ্ঞাসা করা হয় তাহলেই সম্পর্কের স্থায়ীত্ব সম্পর্কে অনেকাংশে জানা হয়ে যায়। যারা সম্পর্ক ভালো না বলে অভিমত দেন তারাও কখনো কখনো সম্পর্ক দীর্ঘস্থায়ী বলে মনে করতে পারেন। আবার সম্পর্ক ভালো হওয়ার পরও তা দীর্ঘস্থায়ী নাও হতে পারে। এক্ষেত্রে সম্পর্ক টিকবে কি না, তা দুটি কথার ওপর অনুমান করা যায়।

About admin

Check Also

নীল আলোয় বুদ্ধি বাড়ে

নীল আলোয় উপস্থিত বুদ্ধি বাড়ে। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের দাবি, দিনের নির্দিষ্ট একটি সময়ে শুধু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *